1. admin@newswatchbd.com : admin :
রবিবার, ২৩ জুন ২০২৪, ০৩:৪১ পূর্বাহ্ন
শিরোনাম :
দিল্লী সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরসঙ্গী গণমাধ্যমব্যক্তিত্ব পীযূষ বন্দোপাধ্যায় ঢাকা মেডিকেল থেকে ভুয়া চিকিৎসক আটক ফ্রি মেডিক্যাল ক্যাম্প: গোপালগঞ্জে সেবা পেলেন ২ হাজার মানুষ অজ্ঞান পার্টির খপ্পরে পড়ে সর্বস্বান্ত ৪ গরু ব্যবসায়ী ঈদ উপলক্ষে বঙ্গভবনে রাষ্ট্রপতির শুভেচ্ছা বিনিময় ঈদের দিন সকালে শেষ মুহুর্তে পাহাড়ে জমে উঠেছে কোরবানির পশুরহাট আওয়ামী লীগ সরকার মানুষের কল্যাণে নিরলসভাবে কাজ করছে : পরিবেশ মন্ত্রী বাসের ধাক্কায় প্রাণ হারালেন মোটরসাইকেল চালক সেনাবাহিনী প্রধানের সাথে সৌজন্য সাক্ষাৎ করলেন নবনিযুক্ত বিমান বাহিনী প্রধান

একটি মর্যাদাপূর্ণ রাতের নাম শবে বরাত।

নিউজ ডেস্ক
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ৭ মার্চ, ২০২৩

শাবান মাসের একটি মর্যাদাপূর্ণ রাতের নাম শবে বরাত। হাদিসের ভাষায় ‘লাইলাতুন নিসফি মিন শাবান’ তথা ১৫ শাবানের রাত। ‘শবে বরাত’ ফারসি শব্দ। ‘শব’ শব্দের অর্থ রাত, ‘বরাত’ অর্থ নাজাত বা মুক্তি। এই দুই শব্দ মিলে অর্থ হয় মুক্তির রজনী।
এই রাত নিঃসন্দেহে ফজিলতপূর্ণ। এ নিয়ে যেমন বাড়াবাড়ি করা উচিত নয়, তেমনিভাবে এই রাতের ফজিলতও অনস্বীকার্য। হজরত আবু বকর (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (স.) বলেন, ‘শাবান মাসের ১৪ তারিখ দিবাগত রাতে মহান আল্লাহ দুনিয়ার আসমানে অবতরণ করেন। সেই রাতে তিনি মুশরিক এবং অন্য ভাইয়ের প্রতি বিদ্বেষ পোষণকারী ব্যতীত সকলকে ক্ষমা করে দেন।’ (মুসনাদে বাজজার: ৮০, মুসনাদে আহমদ, হাদিস : ৬৬৪৬)

সুতরাং এ রাতে আল্লাহ তাআলার কাছে নিজের গোনাহসমূহের ক্ষমা চেয়ে, তাওবা করে গোনাহ মুক্ত হওয়ার সুবর্ণ সুযোগ। এ রাতে বেশি বেশি নফল ইবাদত, কুরআন তেলাওয়াত, কাজা নামাজসমূহ আদায়সহ অন্যান্য জিকির-আজকার করা যেতে পারে। আল্লাহর বিশেষ এ নিয়ামত যেন আমাদের থেকে এমনি এমনি হাতছাড়া না হয়ে যায়।

এই ক্যাটাগরির আরো সংবাদ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
© স্বত্ব সংরক্ষিত © ২০২৩ নিউজ ওয়াচ বিডি
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park